আন্তর্জাতিক সংস্থাআরব সংবাদইউরোপ-আমেরিকাবিশ্ব সংবাদ

জাতিসঙ্ঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন বেলজিয়ামের

ফিলিস্তিনের পক্ষে জাতিসঙ্ঘের সদস্যপদ বিলে বেলজিয়াম সমর্থন করবে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহবিব।

মঙ্গলবার আনাদোলু নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সোমবার বেলজিয়ামের পররাষ্ট্রমন্ত্রী হাদজা লাহবিব বলেছেন যে- তার দেশ ফিলিস্তিনকে জাতিসঙ্ঘের পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেয়ার প্রস্তাবকে সমর্থন করবে।

লাহবিব ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল-মালিকির সাথে দেখা করার সময় বলেন, ‘এই সপ্তাহে ১০ মে জাতিসঙ্ঘে এই ভোট হবে। এটা গুরুত্বপূর্ণ যে- ইউরোপীয় ইউনিয়ন এই ঐতিহাসিক মুহূর্তটি মিস না করে।’

তিনি আরো বলেন যে- বেলজিয়াম এই প্রস্তাবের সহ-স্পন্সর এবং সমর্থন করতে চায়।

সামাজিক মাধ্যম এক্সে ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রীর সাথে তার বৈঠকের একটি ছবি শেয়ার করে লাহবিব বলেন, বেলজিয়াম জাতিসঙ্ঘে ফিলিস্তিনের মর্যাদাকে সমর্থন করবে, যা ছিল তার ‘রিয়াদ আল-মালিকির কাছে বার্তা’।

তিনি আরো বলেন, এটি হলো- ‘শান্তির পথে প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

২০১২ সালে ফিলিস্তিন জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের একটি পর্যবেক্ষক রাষ্ট্র হিসাবে গৃহীত হয়েছিল। এ সময় দেশটির দূতকে জাতিসঙ্ঘের সংস্থাগুলোতে অংশ নেয়ার অনুমতি দেওয়া হয়েছিল কিন্তু কোনো ভোট দেয়ার ক্ষমতা দেয়া হয় নাই।

১৮ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনির পূর্ণ সদস্যপদের অনুরোধের একটি প্রস্তাবে ভেটো দেয়। ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে ভোটে ১২টি রাষ্ট্র পক্ষে ছিল, একমাত্র বিরোধী ছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য ও সুইজারল্যান্ড ভোট দেয়া থেকে বিরত ছিল।

জাতিসঙ্ঘে একটি প্রস্তাব পাসের জন্য কমপক্ষে নয়টি ভোট প্রয়োজন। যেখানে স্থায়ী সদস্যদের মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনের কোনো ভেটো থাকবে না।

Show More

Related Articles

Back to top button