শিল্প ও সাহিত্য

এক মঞ্চে মা-মেয়ের আন্তর্জাতিক সৃজনকলা পদক অর্জন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী আক্তারুন্নাহার রেহানা ও তার সাত বছর বয়সী গল্পকার কন্যা যারীন গালিবা প্রজ্ঞা ‘আন্তর্জাতিক সৃজনকলা পদক-২০২৪’- এ ভূষিত হয়েছেন।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর সি মজুমদার মিলনায়তনে তাদেরকে এই পদকে ভূষিত করা হয়। এখানে অমর একুশে গ্রন্থমেলা ২০২৪-এ প্রকাশিত গ্রন্থগুলোর মধ্য হতে সর্বমোট ২৮টি গ্রন্থকে এই সম্মাননা পদক এবং বিশিষ্ট সংগীত শিল্পী মুজিব পরদেশীকে ‘আজীবন সম্মাননা পদক’ প্রদান করে আন্তর্জাতিক সৃজনকলা ভাষা উন্নয়ন গবেষণা কেন্দ্র ICALDRC-এর ভাষাতত্ত্ব ইউনিট, ঢাকা বিশ্ববিদ্যালয়।

আক্তারুন্নাহার রেহানার দ্বিভাষিক রচনা অনুকাব্য ‘প্রেম ও প্রকৃতি’ ‘Love and Nature’ এবং তার শিশুকন্যা যারীন গালিবা প্রজ্ঞার মূল ভাবনায় দ্বিভাষিক শিশুতোষ রচনা রাজকন্যা অপরাজিতা’ ‘Princess Aparajita’-এর অনুলেখন ও ইংরেজি অনুবাদ করেন মা। আক্তারুন নাহার রেহানা একজন লেখক, গবেষক, শিক্ষক ও সফল উদ্যোক্তা এবং যারীন গালিবা প্রজ্ঞা শিশু শিক্ষার্থী ও ক্ষুদে গল্পকার।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডক্টর সৌমিত্র শেখর। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রফেসর ডক্টর নেসার ইউ আহমেদ, বাংলাদেশ পুলিশের ডিআইজি শামীমা বেগম বিপিএম পিপিএম ও বিশিষ্ট সংগীত শিল্পী মুজিব পরদেশী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডক্টর মুহাম্মদ আসাদুজ্জামান এবং অনুষ্ঠান পরিকল্পনা ও পরিচালনায় ছিলেন ICALDRC-এর প্রতিষ্ঠাতা ও মহাসচিব প্রফেসর লুৎফর রহমান জয়।

Show More

Related Articles

Back to top button